শেষ হলো নোবিপ্রবিতে তিন দিনের আন্তর্জাতিক কনফারেন্স

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়টির প্রথম আয়োজিত এ কনফারেন্সে দেশি-বিদেশি ১০৫ জন গবেষক ১১৪টি গবেষণাপ্রবন্ধ উপস্থাপন করেছে।

শুক্রবার শুরু হয়ে গতকাল শেষ হয় তিন দিনের এ কনফারেন্স। এতে মোট ১০৫ জন গবেষক অংশগ্রহণ করে ১১৪টি গবেষণাপ্রবন্ধ উপস্থাপন করেন। কনফারেন্সের প্রচার ও প্রকাশনা কমিটির আহ্বায়ক মুহাম্মদ আব্দুস সালাম জানান, এ কনফারেন্সে সব মিলে ২৭২টি পেপার পড়া হয়েছে এবং এর মধ্য থেকে ১১৪টি গবেষণা প্রবন্ধ গৃহীত হয়েছে। ২৭২টি পেপার ব্লাইন্ড রিভিউ করেছেন ৬০০ জন রিভিউয়ার।

কনফারেন্সটি যৌথভাবে আয়োজন করেছে নোবিপ্রবির পাঁচ বিভাগ ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস (এমআইএস) বিভাগ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ও পরিসংখ্যান এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি)।

কনফারেন্সে দেশ এবং বিদেশের বিখ্যাত বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের গবেষকরা তাদের কি-নোট বক্তব্য এবং প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রেজেন্টেশন সেশনগুলোতে সেশন চেয়ার হিসেবে ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অধ্যাপক ও গবেষকরা। অনুষ্ঠানের ইভেন্টগুলোর মধ্যে ছিল, টিউটোরিয়ালস, ওয়ার্কশপস, প্যানেলস, ইন্ডাস্ট্রিয়াল সেশন ও প্রজেক্ট শোকাস্টিং। কনফারেন্সে টেকনিক্যাল ট্র্যাকস হিসেবে ছিল মেশিন লার্নিং অ্যান্ড কগনিটিভ কম্পিউটিং, ইনফরশেন সিস্টেমস, সেনসিং অ্যান্ড সিকিউরিটি, ইমেজিং, অ্যানালিটিকস অ্যান্ড কম্পিউটিং। কনফারেন্সের পাবলিকেশন পার্টনার স্প্রিঞ্জার এবং টেইলার্স অ্যান্ড ফ্রান্সিস।

কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশগ্রহণ করে বক্তব্য প্রদান করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, ‘তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে আমরা দ্রুত এগিয়ে যাচ্ছি। বিশেষত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ডাটা প্রসেসিং ক্ষেত্রে আমরা উন্নতি করছি। উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রায়োগিক ও প্রযুক্তিগত বিষয়গুলোর ওপর গুরুত্বারোপ করতে হবে। ভিশন-২০৪১ বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে, তবেই উন্নত ও আধুনিক বাংলাদেশ গড়ে তোলা সম্ভব। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আয়োজিত আন্তর্জাতিক এ কনফারেন্সের সাফল্য কামনা করছি। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।’

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউজিসির সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন। নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ও শিক্ষা বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, ‘এ ধরনের একটি আন্তর্জাতিক কনফারেন্স আয়োজনের সঙ্গে সম্পৃক্ত সবাইকে অভিনন্দন জানাচ্ছি। বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ শীর্ষক এ আন্তর্জাতিক সম্মেলন একটি মাইলফলক হয়ে থাকবে। এই কনফারেন্সে মেশিন ইন্টেলিজেন্সের ওপর পৃথিবীর খ্যাতনামা গবেষকদের মৌলিক গবেষণাপত্র প্রেজেন্ট করা হয়েছে, যা পরে স্কোপাস ইনডেক্স ‘স্প্রিঞ্জার’ জার্নালে প্রকাশিত হবে। এই ফিল্ডে যেসব এক্সপার্টরা কাজ করছেন তাদের গবেষণা ক্ষেত্রে এ কনফারেন্স ভূমিকা পালন করবে’।

Scroll to Top